গুগল ম্যাপ কী (What is Google Map)?

গুগল ম্যাপ কী (What is Google Map)?

গুগলের অসংখ্য সার্ভিসের মধ্যে একটি সার্ভিস হলো গুগল ম্যাপ। এই গুগল ম্যাপকে তাদের সেরা সার্ভিস বললে ভুল হবে না। কারন এই সেবাটি বর্তমানে অনেক জনপ্রিয় এবং কার্যকরি। গুগল আমাদের সুবিধা এবং জীবনযাত্রার মান উন্নয়নে তাদের অনেক সার্ভিস বিশ্বের প্রত্যন্ত অঞ্চলেও পৌছে দিয়েছে। তার মধ্যে একটা গুগল ম্যাপ/Google Maps

গুগল ম্যাপ (Google map) হচ্ছে একটি মানচিত্র যা গুগল দ্বারা পরিচালনা করা হয়। গুগল ম্যাপ ব্যাপকভাবে ব্যবহৃত একটি ওয়েবভিত্তিক মানচিত্রের পরিষেবা যা পুরো বিশ্বের অন্বেষণের পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে। এছাড়াও এটি ৩৬০ ডিগ্রী প্যারানোমা চিত্র তুলে ধরার সাহায্যে বিভিন্ন রাস্তায় ট্রাফিক পরিস্থিতি বুঝতে সহায়তা করে।

অপরিচিত জায়গায় অথবা কোন প্রতিষ্ঠান অথবা কোন অফিস খুঁজে পেতে গুগল ম্যাপ সহায়তা করে। তবে গুগল ম্যাপ একজন ভ্রমণকারীর জন্য অনেক কাজে আসে। এটি ভ্রমণকারীর ক্ষেত্রে রুট গাইডলাইন হিসেবে কাজ করে। গুগল ম্যাপের সাহায্যে আপনার বর্তমান অবস্থানও দেখা যায়।

গুগল ম্যাপ কিভাবে শুরু হয়?

অক্টোবর 2004 সালে, কোম্পানিটি Google দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, যা এটিকে একটি ওয়েব অ্যাপ্লিকেশনে রূপান্তরিত করেছিল । একটি ভূ-স্থানিক ডেটা ভিজ্যুয়ালাইজেশন কোম্পানি এবং একটি রিয়েল-টাইম ট্রাফিক বিশ্লেষকের অতিরিক্ত অধিগ্রহণের পর, Google মানচিত্র 2005 সালের ফেব্রুয়ারিতে চালু করা হয়েছিল।

গুগল ম্যাপের কাজ কি?

গুগল দ্বারা পরিচালিত এই এপ্লিকেশনটি এক ধরণের ডিজিটাল মানচিত্র। আপনি যে গন্তব্যে যেতে চান, গুগল ম্যাপ আপনার বর্তমান অবস্থান থেকে সে স্থানে পৌঁছানোর ক্ষেত্রে উপযুক্ত নির্দেশনা প্রদান করবে। একই সাথে আপনি এই এপ্লিকেশনের মাধ্যমে কোন স্থানের দূরত্ব, ট্রাফিক জ্যাম, আবহাওয়ার খবরাখবর সহ সকল কিছু একসাথেই পেয়ে যাবেন।

কিভাবে গুগল ম্যাপ ব্যবহার করতে হয়?

গুগল ম্যাপ ইতিমধ্যে সকলের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নির্দিষ্ট কোন গন্তব্যের উদ্দেশ্যে কিংবা অচেনা জায়গায় নির্দিষ্ট গন্তব্য খুঁজে পাওয়ার ক্ষেত্রে সকলেই ব্যবহার করে গুগল ম্যাপ। তাই চলার পথে আপনি সাথে রাখতে পারেন এই প্রয়োজনীয় এ্যাপটি। গুগল ম্যাপ ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক-

1. আপনার মোবাইল ফোনে যদি গুগল ম্যাপ এ্যাপটি ইন্সটল করা থাকে সেটি চালু করতে হবে। কিংবা যদি ইন্সটল করা না থাকে তাহলে নিচের লিংক থেকে এ্যাপটি ডাউন-লোড করে নিতে হবে। লিংক- https://maps.google.com 

2. এ্যাপটি চালুর পূর্বে আপনার জিমেইল একাউন্টে লগ-ইন করে নিন।

3. পরবর্তীতে ধাপে এ্যাপ্লিকেশনটির সেটিং অপশনে যেতে হবে।

4. সেটিং অপশন থেকে app language নামক অপশনে গিয়ে আপনার পছন্দের ভাষা নির্বাচন করতে হবে।

5. এরপর সেটিং অপশনে distance units এ ক্লিক করুন। সেখানে গিয়ে kilomiters/miles/ automatic সিলেক্ট করে নিন।

6. এছাড়াও সেটিং অপশন থেকে navigation এ ক্লিক করে সেখানে guidance volume নামক অপশনে normal সেট করুন।

7. পরবর্তীতে আপনি আপনার মোবাইল ফোনের জিপিএস চালু রাখুন।

8. গুগল ম্যাপে লোকেশন অন রাখলেই আপনি ম্যাপের মধ্যে একটি নীল চিহ্ন দেখতে পাবেন যার অর্থ আপনার লোকেশন ওই নীল টিক দ্বারা চিহ্নিত করা হয়েছে।

9. আপনি যে লোকেশনে যেতে  চান তা লিখে সার্চ করলে যাবতীয় তথ্যসমূহ আপনার সামনে দেখতে পাবেন।

গুগল ম্যাপ কিভাবে কাজ করে?

আমার গুগল ম্যাপ সম্পর্কে জ্ঞান খুবই স্বল্প। তাই জানার আগ্রহ ও প্রবল। প্রশ্নটির উত্তর চাওয়ার আগে থেকে আমি গুগলে সার্চ করে গুগল ম্যাপ সম্পর্কে ইংরেজীর বাংলা তরজমা যতটুকু বুঝেছি তা উত্তর দিচ্ছি।

আমরা হয়তো জানিনা মাসে ১৫৪ মিলিয়নের উপর ব্যবহারকারী গুগল ম্যাপ ব্যবহার করছে। রাস্তায় চলাচলে থেকে নিয়ে দোকানের নাম, ব্যবসা প্রতিষ্ঠাণ, বাসাবাড়ির হোল্ডিং নম্বর পর্যন্ত গুগর ম্যাপে দেখা যায়। তবে ইন্সটেন্ট দেখা যায় না মানে কাজ করে না। যা কাজ করে পূর্বের ধারণকৃত তথ্য।

এখন আসা যাক গুগল ম্যাপ কোথা থেকে কিভাবে তথ্য পায় বা প্রশ্নের মত কীভাবে কাজ করে।

গুগল ম্যাপ উল্লেখযোগ্য তথ্য সংগ্রহ করে বা তথ্যের জন্য নির্ভর করে তার ম্যাপ এর বিষয়বস্তু যোগানদাতার /অংশিদারের উপর।

এইরূপ ৫ রকমের অংশীদারের উপর গুগল ম্যাপ নির্ভরশীল।

  • Base Map Partners For Geological Maps: বেইজ ম্যাপ পার্টনার প্রোগ্রাম মার্কিন যুক্তরাষ্টের বিভিন্ন সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে ভেক্টর ডাটা সংগ্রহ করে, যেমনঃ বন, জাতীয় উদ্যান, রেলওয়ে ও ভূতাত্ত্বীক জরিপ সেবাদানকারী প্রতিষ্ঠান ইত্যাদি।
  • Imagery Partners For Aerial Views: সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠাণ দ্বারা নিয়ন্ত্রিত উপগ্রহ ও বিমান থেকে হাই রেজুলেশনের চিত্র সংগ্রহ করে গুগল ম্যাপ ও গুগল আর্থে যোগান দেয়। আরেকটি বিষয় জানি গুগলের কোনো নিজস্ব সেটেলাইট বা কৃত্রিম উপগ্রহ নাই তারা থার্ড পার্টি বা পার্টনারসিপে অর্থ যোগান দেয়।
  • Transit Partners: সরকারী পরিবহন প্ল্যালানিং টুল- এটা গুগল ম্যাপকে বিভিন্ন আধুনিক প্রযুক্তির রাইড শেয়ারিং এ লোকেশন, সময় ও পরিবহন ভাড়ার পরিকল্পনা করে। সরকারী বাস, ট্রেন ইত্যাদিও এর অন্তর্ভুক্ত। এমনকি উবারের মত ব্যাক্তি মালিকানাধীন কোম্পানিগুলো। বর্তমানে অন লাইন বিক্তিক আনেক ব্যবসায়ী প্রতিষ্টানকে ও গুগল ম্যাপ সেবা দিচ্ছে। এই জন্য রেজিষ্ট্রশনের সময় লোকেশন চাওয়া হয়।
  •  Individual Partners: গুগল স্মার্ট ফোন থেকে তার অ্যাপের মাধ্যমে লোকেশন, সঠিক সময়, দূরত্ব, রাস্তা, রাস্তার যানজট, বিকল্প রাস্তা বিশ্লেষণ করে তার ব্যবহারকারীদের তথ্য দেয়।
  •  Google My Business: মাই বিজিনেসে নিবন্ধন করতে গুগল ম্যাপে বিজ্ঞাপন দেয়। এই বিজ্ঞাপনগুলোতে কার্যকর ঠিকানা অন্তর্ভুক্ত থাকে। ঠিকানাগুলো প্রতিদিন হালনাগাদ করে ও ব্যবহারকারীর তাৎখনিক চাহিদা নিশ্চিত করে।
ইহাছাড়া ও গুগল তার নিজস্ব যানবাহন দিয়ে বিভিন্ন স্থানে টহল দেয়। ফলে পুঙ্খানুপুঙ্খরূপে সমস্ত রাস্তা, এলাকাগুলো ও আবাসিক ভবনের চিত্র ডিজিটাল ক্যামেরায় বৃত্তাকারে ধারণ করে ব্যবহারকারীকে তথ্য প্রদান করে। এইভাবে গুগল ম্যাপ কাজ করে।

কিভাবে গুগল ম্যাপে লোকেশন এড করব?

আপনার মনে প্রশ্ন জাগতেই পারে How to add missing place on google maps? আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনটির সাহায্যে ম্যাপে যুক্ত নেই এমন লোকেশন এড করার আবেদন করতে পারেন। তারপর কিছুদিনের মধ্যে আপনার মেইলে একটা মেইল আসবে যে আপনার দেয়া লোকেশনটি এড হয়েছে (যদি সকল তথ্য ঠিকমতো দেন তাহলে যেমনঃ নাম,এড্রেস,ফোন নাম্বার,বন্ধ/খোলার সময়,ক্যাটাগরি,জায়াগাটার ইতিহাস,জায়গা সম্পর্কিত ছবি ইত্যাদি)

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *