ট্রেনের টিকিট – ট্রেনের টিকিট কাটার অ্যাপস

ট্রেনের টিকিট - ট্রেনের টিকিট কাটার অ্যাপস

বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ভ্রমণের একটি মাধ্যম হচ্ছে ট্রেন ভ্রমণ। আমরা ট্রেন ভ্রমণে অনেক নিরাপদ ও স্বাচ্ছন্দ বোধ করি। আমরা খুব সহজেই ট্রেনে এক শহর থেকে অন্য শহর এমনকি বর্তমানে আমরা দেশের বাহিরেও যেতে পারি। ট্রেন ভ্রমণের সব থেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টা হচ্ছে টিকিট । আপনাকে অবশ্যই ট্রেন ভ্রমণ করার জন্য টিকিট  কাটতে হবে।

কিন্তু বর্তমানে ট্রেনের টিকিট যেন সোনার হরিণ। আমরা নির্দিষ্ট সময়ে স্টেশনে গিয়ে টিকিট কাটতে গেলে অনেক সময় টিকিট না পেয়ে ফিরে আসতে হয়।  এজন্য আমাদেরকে অবশ্যই অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কিনতে হয় সেটি জানতে হবে। তাহলে আমরা খুব সহজেই আমরা নির্দিষ্ট সময় ভ্রমণ করতে পারব। ধরেন আপনি ঢাকা থেকে চিটাগাং যাবেন পাঁচ তারিখে আপনি  অনলাইনে  দেখতে পারবেন যে পাঁচ তারিখে কোন ট্রেনটি চিটাগাং যাবে ও কোন ট্রেনের টিকিট আপনি ক্রয় করতে পারবেন।

আপনি অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পারবেন যে ট্রেনের কোন সিট টি ফাঁকা আছে এবং এর প্রাইস কেমন সবকিছু দেখেশুনে আপনি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য বাংলাদেশ রেলওয়ের নিজস্ব ওয়েবসাইট রয়েছে।

বাংলাদেশের রেলওয়ের যাত্রীসেবা সহজ করার লক্ষ্যে মোবাইল অ্যাপ রেল সেবা (Rail Sheba) চালু হয়েছে। এই মোবাইল অ্যাপের মাধ্যমে সহজেই ট্রেনের টিকেট ক্রয় করা সহ ট্রেনের রুট, টিকেটের প্রাপ্যতা, বিভিন্ন স্টেশনের ভাড়া, সময়সূচী সহ মোট ১১ ধরণের সুযোগ সুবিধা পাওয়া যাবে।

ট্রেনের টিকিট কাটার নিয়ম (মোবাইল অ্যাপ)  

  • সর্বপ্রথম আপনাকে প্লে স্টোর থেকে রেল সেবা নামে অ্যাপটি কে ইন্সটল করতে হবে। 
  • তারপরে আপনার মোবাইল/ ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে অ্যাপটি লগইন করতে হবে। অ্যাপ লগইন করার পরে আপনার সামনে একটি অনলাইন টিকিট অপশন আসবে ।
  • সেই স্টেজ আপনি কিছু গুরুত্বপুর্ণ অপশন পেয়ে যাবেন। সেগুলো সঠিক ভাবে পূরণ করার ফলেই আপনি যে কোন স্থান থেকে ট্রেনের টিকিট কাটতে পারবেন। ট্রেনের টিকিট কাটার তথ্য যেমন-
  • প্রথমে From- এখানে আপনাকে সঠিক ভাবে লিখতে হবে আপনি যে ট্রেন স্টেশন থেকে উঠতে চান তার নাম উল্লেখ করবেন
  • তারপরে, To- আপনি যে স্থানে যেতে চান সেই ট্রেন স্টেশন এর নাম উল্লেখ করবেন।
  • তারপরে, Date Of Journey- এখানে কত তারিখে ট্রেনের টিকিট কাটতে চান তার নির্ধারিত তারিখ ও সময় সিলেক্ট করে দিবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম ট্রেনের টিকিট কাটার অ্যাপস আসল কোনটা এবং কিভাবে রেল সেবা অ্যাপে রেজিষ্ট্রেশন এবং টিকিট ক্রয় করতে হবে সেই সম্পর্কে। এই বিষয় কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *