শাওমি আনছে ইলেকট্রিক কার! এক চার্জেই ছুটবে ৮০০ কিমি

শাওমি আনছে ইলেকট্রিক কার! এক চার্জেই ছুটবে ৮০০ কিমি

অনেকদিন ধরে শোনা গেলেও গাড়ির ছবি আসছিল না প্রকাশ্যে। এবার সবার সামনে এল Xiaomi-র প্রথম বৈদ্যুতিক গাড়ি (Xiaomi SU7) EV। যার নাম রাখা  হয়েছে SU7 । এক পলকে দেখলেই এই বৈদ্যুতিক সেডানের (EV ) থেকে নজর ফেরাতে পারবেন না আপনি। এটি একটি বৃহৎ বৈদ্যুতিক সেডান যা এরোডাইনামিক স্টাইলিং সহ হাই পারফরমেন্স রেঞ্জ দিয়ে থাকে। পোর্শে পানামেরার চার দরজার কুপের মতোই দেখতে এই ইভি।

পোর্শে পানামেরার মতো দেখতে

এটি একটি মোটামুটি লম্বা গাড়ি,যার দৈর্ঘ্য 4,997 এমএম,প্রস্থ 1,963 এমএম এবং উচ্চতা 1,440 এমএম।  একটি সিঙ্গল মোটর বা অল হুইল ড্রাইভ সহ একটি ডুয়াল মোটর সহ দুটি সংস্করণ থাকবে এই ইভি সেডানের। এর সিঙ্গল মোটর সংস্করণ 299hp আউটপুট থাকবে।

যেখানে ডুয়াল মোটর 700hp এর কাছাকাছি পাওয়ার পাবে গাড়ি। যদিও এর রেঞ্জ সম্পর্কে এখনও কিছু নিশ্চিত করেনি কোম্পানি। SU7 দুটি ব্যাটারি প্যাক পাবে ,যেমন একটি লিথিয়াম আয়রন ফসফেট (LFP) ব্যাটারি প্যাক BYD থেকে নেওয়া হবে। BYD-র  কম বৈশিষ্ট্যের গাড়িগুলি থেকে নেওয়া হবে ব্যাটারিপ্যাক। তবে এই গাড়ির একটি বড় CATL ব্যাটারি প্যাক টপ-এন্ড সংস্করণে দেওয়া হবে৷

শাওমি আনছে ইলেকট্রিক কার! এক চার্জেই ছুটবে ৮০০ কিমি

ভিতরের কেবিন কেমন দেখতে

গাড়ির ভিতরে কী থাকবে সেই সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। তবে এটি হাইপারওএস-এ চলবে বলে খাবর। যা নতুন Xiaomi অপারেটিং সিস্টেম এবং এতে অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে এআই দেওয়া হয়েছে। এই ইভি সেডানে অনেক কাস্টমাইজেশনের সুযোগ থাকবে। এর কেবিন কার্ভ স্ক্রিন এবং ন্যূনতম নিয়ন্ত্রণ সহ টেসলার মতো হবে।

ডিসেম্বরে চিনে উৎপাদন শুরু

চিনে উন্মোচিত এই গাড়ির ডিসেম্বর থেকে উৎপাদন শুরু  হবে বলে আশা করা হচ্ছে। কোম্পানি তার প্রথম বৈদ্যুতিক গাড়ি নিয়ে কাজ করছে। গত দুই বছরেরও বেশি সময় ধরে কোম্পানি এই কাজ করছে। দেখে মনে হচ্ছে, টেসলার মতো পাতলা হেডল্যাম্পের সাথে ম্যাকলারেনের একটি আদলে তৈরি হবে গাড়ি। এই গাড়ির SU7, SU7 Pro এবং SU7 Max সহ তিনটি সংস্করণ অফার করা হবে। লঞ্চটি পরের বছরের শুরুর দিকে হতে পারে। তবে এটি ভারতে আসবে কিনা তা স্পষ্ট নয়।

Auto: এতদিন ছিল টাটা সেক্সন ইভির নাম (Tata Nexon EV) । এবার ভারতের বাজারে সবথেকে কম দামের ইলেকট্রিক এসইউভি (Electric SUV) আনতে চলেছে টাটা মোটরস (Tata Motors)। শীঘ্রই টাটা পাঞ্চ ইভি (Tata Punch EV) আনবে কোম্পানি। ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে তার প্রস্তুতি। কত দাম হতে পারে গাড়ির ?

সবথেকে কম দামে পাবেন এই ইভি

Tata Punch EV হবে Tata Motors-এর পরবর্তী বড় লঞ্চ। এই EV নেক্সন EV-এর নীচে ভারতে বিক্রি হওয়া সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বৈদ্যুতিক SUV হিসাবে বাজারে নামবে। পাঞ্চ ইভি দুটি ব্যাটারি প্যাক মাপের মাঝারি রেঞ্জ এবং লং রেঞ্জ সহ আসবে। 30kWh ব্যাটারি প্যাক সংস্করণের জন্য লং রেঞ্জ Punch EV-এর প্রত্যাশিত মাইলেজ 325km হতে পারে।

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *